ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার

সুস্বাদু পেঁয়াজু বানাবেন যেভাবে

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest

একটি পাত্রে পেঁয়াজ, মরিচ, আদা, রসুন, লবণ, হলুদ, জিরা এবং ধনিয়া পাতা হাত দিয়ে মেখে নিতে হবে। এবার এই মিশ্রণের সাথে বেটে রাখা ডাল মিশিয়ে নিতে হবে। এখন আলাদা একটি পাত্রে তেল গরম গরম করতে দিতে হবে। জ্বাল মাঝারী রাখতে হবে।

এই রমজানের ইফতারিতে ছোলা মুড়ির সাথে মুচমুচে এই আইটেমটি না থাকলে যেন কোনোভাবেই চলে না। দোকানের মতো করে পেঁয়াজু বানাতে অনেকে চেষ্টা করে থাকে। কিন্তু দোকানের মতো এতো মুচমুচে হয় না। দেখে নিন কিভাবে ঘরে তৈরি করবেন হুবহু দোকানের মতো পেঁয়াজু।

উপকরণ : ডাল- ১ কাপ (মটর/মসুর/খেসারি/ছোলা),  পেঁয়াজ কুঁচি- ১ কাপ, কাঁচা মরিচ- মিহি কুঁচি ২ টেবিল চামচ বা ঝাল অনুযায়ী, আদা বাটা- ১ ১/২ চা চামচ, রসুন বাটা- ১ ১/২ চা চামচ, লবণ- পরিমাণ মতো, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, জিরা গুঁড়া- ১ ১/২ চা চামচ, ধনিয়া পাতা কুঁচি- ১/৪ কাপ, তেল- পরিমাণ মতো (পেঁয়াজু ভাঁজার জন্য)

প্রস্তুত প্রণালি : ডাল সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে ভালভাবে ধুয়ে পানি পুরোপুরি ঝরিয়ে বেটে নিতে হবে। এক্ষেত্রে মসুর/খেসারি ডাল সারারাত ভিজিয়ে রাখার দরকার নেই।

ডাল চার থেকে সাড়ে ৪ ঘণ্টা ভিজিয়ে রাখলেই হবে। তবে মটর/ছোলার ডাল সারারাত ভিজিয়ে রাখতে হবে। একটি পাত্রে পেঁয়াজ, মরিচ, আদা, রসুন, লবণ, হলুদ, জিরা এবং ধনিয়া পাতা হাত দিয়ে মেখে নিতে হবে।

এবার এই মিশ্রণের সাথে বেটে রাখা ডাল মিশিয়ে নিতে হবে। এখন আলাদা একটি পাত্রে তেল গরম গরম করতে দিতে হবে। জ্বাল মাঝারী রাখতে হবে।

তেল গরম হয়ে গেলে ডালের মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে হাতের সাহায্যে পাতলা করে তেলে দিতে হবে। পেঁয়াজু লাল লাল করে ভেঁজে নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *