ঢাকা, ১০ মে ২০২১, সোমবার

সরকারের রাজস্ব ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে 

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
ঢাকা

ভ্যাট নিয়ে ব্যবসায়ীদের একটা অস্পষ্টতা রয়েছে। ভ্যাট প্রদানকে অনেকে করের মতো মনে করছে। কিন্তু ভ্যাট হচ্ছে ক্রেতার কাছ থেকে রাষ্ট্রের পক্ষে সংগ্রহ করা অর্থ। এটি কোনো ব্যক্তির উপার্জন থেকে দেওয়া হচ্ছে না। তিনি বলেন, প্রতিমাসে ভ্যাট পরিশোধ না করে অনেকে বছর শেষে রিটার্ন দিতে চান। কিন্তু এতে টাকার পরিমাণ অনেক বেশি হয়ে যাবে।

খুলনা : জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, আমরা সবাই উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ দেখতে চাই। আমরা সমৃদ্ধ দেশের নাগরিক হতে চাই। এর জন্য সরকারের রাজস্ব ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে। তাহলেই দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।

১৯ মার্চ শুক্রবার দুপুরে খুলনায় একটি হোটেলে ২০২১-২০২২ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ট্যাক্স রেট বৃদ্ধি এখন আমাদের মূল বিষয়, ট্যাক্স রেটটা বৃদ্ধি করতে হবে। অনেকেই ট্যাক্স রেটের বাইরে রয়ে গেছেন। আমরা সে লক্ষ্যে সার্ভে করছি। ট্যাক্স রেট বৃদ্ধির জন্য সার্ভের সময় স্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দ বা তাদের প্রতিনিধিকে সাথে রাখা হচ্ছে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, ভ্যাট নিয়ে ব্যবসায়ীদের একটা অস্পষ্টতা রয়েছে। ভ্যাট প্রদানকে অনেকে করের মতো মনে করছে। কিন্তু ভ্যাট হচ্ছে ক্রেতার কাছ থেকে রাষ্ট্রের পক্ষে সংগ্রহ করা অর্থ। এটি কোনো ব্যক্তির উপার্জন থেকে দেয়া হচ্ছে না।

তিনি বলেন, প্রতিমাসে ভ্যাট পরিশোধ না করে অনেকে বছর শেষে রিটার্ন দিতে চান। কিন্তু এতে টাকার পরিমাণ অনেক বেশি হয়ে যাবে। ফলে রিটার্ন জমা দেওয়া অনেক কষ্টকর হয়ে যাবে এবং ভ্যাট প্রশাসনের সাথেও সমস্যা তৈরি হবে।

তিনি ব্যবসায়ীদের ভোগান্তি কমাতে কাস্টমস হাউজের জন্য স্ক্যানিং মেশিন ক্রয় প্রক্রিয়া শুরু হয়েছে। তিনি বলেন, হয়তো এ বছরের মধ্যে কিছু স্ক্যানিং মেশিন ক্রয় করে, বিভিন্ন কাস্টমস হাউজে দেয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *