ঢাকা, ২০ জুন ২০২১, রবিবার

সরকারি তথ্য লুকানোর কিছু নেই : পরিকল্পনামন্ত্রী

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
এম এ মান্নান

সরকার অত্যন্ত স্বচ্ছ। কোনো তথ্য লুকানোর প্রয়োজন নেই। আপনাদের জরিপে যদি কোনো ভয়ঙ্কর কিছু আসে, সে ক্ষেত্রে মহাপরিচালক ও সচিবকে জানাবেন। তারা মনে করলে আমাকে জানাবেন। আমি মনে করলে সরকার প্রধানকে জানাবো।

ঢাকা : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সরকারি তথ্য লুকানোর কিছু নেই। সরকারের ৯৯ শতাংশ তথ্য প্রকাশে কোনো সমস্যা নেই। রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে মাত্র ১ শতাংশ তথ্যে গোপনীয়তা রয়েছে। এই ১ শতাংশ তথ্য প্রকাশ না করার জন্য গণমাধ্যমের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন।

সরকারি পরিসংখ্যান সংক্রান্ত ‘শব্দকোষ: ধারণা ও সজ্ঞা’ প্রকাশনার মোড়ক উম্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গণমাধ্যম কর্মীদের উদ্দেশ্যে পরিকল্পনামন্ত্রী বলেন, সরকার অত্যন্ত স্বচ্ছ। কোনো তথ্য লুকানোর প্রয়োজন নেই। আপনাদের জরিপে যদি কোনো ভয়ঙ্কর কিছু আসে, সে ক্ষেত্রে মহাপরিচালক ও সচিবকে জানাবেন। তারা মনে করলে আমাকে জানাবেন। আমি মনে করলে সরকার প্রধানকে জানাবো।

সরকারের তথ্য সংক্রান্ত বিষয়ে বিবিএসের গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, তথ্যের প্রয়োজনে সরকার বিবিএসের ওপর নির্ভর করে। পরিকল্পনা এবং নীতি প্রণয়নের ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য বিবিএস থেকেই নেয়া হয়। এ জন্য পরিসংখ্যান ব্যুরোর বিশুদ্ধতা দরকার। দক্ষতা বাড়াতে হবে। প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

‘শব্দকোষ: ধারণা ও সজ্ঞা’ প্রকাশনাটি সম্পর্কে আয়োজকরা বলেন, শুমারি ও জরিপ বা অন্যান্য পরিসংখ্যান কার্যক্রম একই বিষয়ে ভিন্ন ভিন্ন বিষয়ে ব্যবহার হয়। ক্ষেত্র বিশেষে একটি বিষয়ের তথ্য ভিন্ন বিষয়ে সঠিকভাবে কাজে আসে না। এ সমস্যা দূর করবে প্রকাশনাটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *