ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার

শিল্প কারখানায় সৌদিকে আরো বিনিয়োগের আহবান

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন

সৌদি সরকার ইতোমধ্যে বাংলাদেশে স্টিল ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন, কেমিক্যাল কর্পোরেশন ও সুগার কর্পোরেশনের মাধ্যমে সৌর বিদ্যুৎ, বিদ্যুৎ, ওষুধ, সার ও সিমেন্টখাতে বিনিয়োগ কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

ঢাকা : শিপবিল্ডিং, লাইট ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল এবং এগ্রো ফুড প্রসেসিং শিল্পে সৌদি সরকারকে বাংলাদেশে বিনিয়োগের আহবান জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি।

৩১ মার্চ বুধবার মন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসসা ইউসেফ ইসসা আল দুহাইলান এক সৌজন্য সাক্ষাতে এলে তিনি এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, অলাভজনক শিল্প প্রতিষ্ঠানে নতুন বিনিয়োগ দরকার। কর্মসংস্থান বৃদ্ধির পাশাপাশি রুগ্ন চিনিকলসহ রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানারগুলোকে লাভজনক করতে উৎপাদন সারা বছর চালু রাখার ওপর জোর দিয়েছেন শিল্পমন্ত্রী।

তিনি বলেন, সৌদি সরকার ইতোমধ্যে বাংলাদেশে স্টিল ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন, কেমিক্যাল কর্পোরেশন ও সুগার কর্পোরেশনের মাধ্যমে সৌর বিদ্যুৎ, বিদ্যুৎ, ওষুধ, সার ও সিমেন্টখাতে বিনিয়োগ কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে এসব ক্ষেত্রে বিনিয়োগ কার্যক্রম বাস্তবায়ন সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শিল্পমন্ত্রী সৌদি আরবের সাথে অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি শিল্পখাতে দ্বিপাক্ষিক সহায়তার ক্ষেত্র চিহ্নিত করে সুনির্দিষ্ট প্রস্তাব দেয়ার জন্য রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন।

এসময় বাংলাদেশ নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসসা ইউসেফ ইসসা আল দুহাইলান বলেন, বর্তমানে বাংলাদেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ রয়েছে। গত কয়েবছর ধরে স্থিতিশলিতার সাথে উন্নয়ন বাড়ছে বাংলাদেশের। তার মতে, বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগ পরিবেশ সৃষ্টিতে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দিচ্ছে।

বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে শিল্প কারখানা সম্প্রসারণ এবং ব্যবসা-বাণিজ্যে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এগিয়ে রয়েছে। সৌদির রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে বাংলাদেশকে অভিনন্দন জানান।

সৌদি আরবের উন্নয়ন কর্মকাণ্ডে নিয়োজিত বাংলাদেশি শ্রমিকদের অংশগ্রহণ ও তাদের কাজের প্রশংসা করেন রাষ্ট্রদূত ইসসা ইউসেফ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *