সুনামগঞ্জ

মেঘের কোলে মেঘ বালিকা

তাহিরপুর সুনামগঞ্জ জেলার একটি উপজেলা। খাসিয়া-জৈন্তা পাহাড়ের পাদদেশে অতি আকর্ষণীয় স্থান। এ যেন এক মনভোলানো জায়গা—এখানকার জাদুকাটা নদী তীরে দাঁড়িয়ে পাহাড়, অরণ্য, মেঘ, ঝরনা, জলাশয় এক নজরে দেখা মেলে।

কখনো কখনো মনের কোণে উঁকি দেয়, এমন জনপদ বাংলাদেশের আর কোথায় মেলে-আহা রে তাহিরপুর মন কেড়েছে, তাহিরপুর হলো মেঘের কোলে এক মেঘকন্যা! তাহিরপুরে দর্শনীয় স্থানের ছড়াছড়ি-হাওলি জমিদার বাড়ি, শহিদ সিরাজ লেক, টেকেরঘাট, লাকমাছড়া, টাঙুয়ার হাওর, জাদুকাটা নদী, বারেক টিলা, শাহ আরেফিনের মোকাম এলাকা, শিমুল বাগান, শনির হাওর, নীলাদ্রি লেক।

লাউড় পাহাড়ের নামানুসারে পৌরাণিক যুগের লাউড় রাজ্যের কালের সাক্ষী এই তাহিরপুর। প্রাচীনকালে এই তাহিরপুর কামরূপ রাজ্যের অন্তর্ভুক্ত ছিল। লাউড় পাহাড়ে ছিল রাজা ভগদত্তের উপরাজধানী। জনশ্রুতি আছে, লাউড় সিলেটের প্রাচীন রাজ্য-যা বর্তমানে সুনামগঞ্জ জেলার অন্তর্ভুক্ত।

মহাভারত যুদ্ধে নিহত রাজা ভগদত্তের পরে তাঁর বংশীয় ১৯ জন রাজা পর্যায়ক্রমে লাউড় রাজ্যে রাজত্ব করেছিলেন। দশম শতাব্দীতে লাউড়, গৌড় ও জয়ন্তিয়া-এই তিন রাজ্যে বিভক্ত ছিল। মহাভারতের প্রথম বাংলা অনুবাদকারী মহাকবি সঞ্জয়ের নিবাসও এই জনপদে।

এই জনপদের উত্তর বড়দল ও দক্ষিণ বড়দল ইউনিয়নের মধ্যবর্তী স্থান হলহলিয়া গ্রাম এককালের প্রাচীন লাউড় রাজ্যের রাজধানী। পঞ্চদশ শতাব্দীতে রামানাথের পুত্র কেশব সিংহ এই রাজ্যের রাজা হন। পরবর্তীকালে মোগল সম্রাট আকবরের শাসনামলে লাউড়ের রাজা হন গোবিন্দ সিংহ।

কিন্তু দুর্ভাগ্য তাঁর জ্ঞাতিভাই জগন্নাথপুরের রাজা বিজয় সিংহের সঙ্গে আধিপত্য নিয়ে বিরোধ দেখা দেওয়ায় রাজা বিজয় সিংহ গুপ্ত ঘাতকের হাতে নিহত হন। লাউড় রাজ্যের রাজধানী তাহিরপুরের হলহলিয়ায় ছিল, বর্তমানে যে সব ধ্বংসাবশেষ রয়েছে তা সেই সময়ের গড়া। আবার একসময় বৃহত্তর ময়মনসিংহের গৌরীপুর জমিদারি এস্টেটের অধীনে ছিল এই তাহিরপুর।

অতীতে এখানে তাহিরপুর নামে কোনো গ্রামট্রাম ছিল না-নিম্নবর্ণের হিন্দুরাই এই এলাকার বাসিন্দা ছিলেন। জনশ্রুতি আছে, স্থানীয় পঞ্চায়েতের বিচারে জনৈক তাহির আলী নামে এক মুসলমান ব্যক্তি দোষী সাব্যস্ত হন এবং নিজ এলাকা ছেড়ে তাহিরপুরে এসে বসতি স্থাপন করেন। পরবর্তী সময়ে তাহির আলীর নামেই এলাকার নামকরণ হয় তাহিরপুর।

মাছ-পাথর-ধান তাহিরপুরের সম্মান। বোরো ধান এখানকার প্রধান ফসল। মাছে মাছে ভরপুর জলাশয়গুলো। এখানকার ফাজিলপুরের বালি দেশ বিখ্যাত এবং বাংলাদেশের একমাত্র চুনাপাথর খনি রয়েছে এই তাহিরপুরেই।-লিয়াকত হোসেন খোকন

সূত্র : ইত্তেফাক।

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *

Cart
Your cart is currently empty.