ঢাকা, ২০ জুন ২০২১, রবিবার

মালয়েশিয়ায় ফের কঠোর লকডাউন

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest

তৃতীয় দফার সংক্রমণ প্রথম ও দ্বিতীয় দফার চেয়ে আরো বেশি ভয়ানক। সবকিছু চালু রেখে সামাজিক দূরত্ব বজায় রাখা এক রকম অসম্ভব। মানুষকে ঘরে থাকতে বাধ্য করা ছাড়া করোনা সংক্রমণ রোধ সম্ভব নয়। অতি জরুরি প্রয়োজন ছাড়া জেলা বা আন্তরাজ্য ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবার পুরো মালয়েশিয়াজুড়ে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার নামে লকডাউন ঘোষণা করা হয়েছে।

জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে বৈঠক শেষে সোমবার এক বিবৃতিতে ১২ মে থেকে ৭ জুন পর্যন্ত এমসিও চালুর এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন।

প্রধানমন্ত্রী বলেন, তৃতীয় দফার সংক্রমণ প্রথম ও দ্বিতীয় দফার চেয়ে আরো বেশি ভয়ানক। সবকিছু চালু রেখে সামাজিক দূরত্ব বজায় রাখা এক রকম অসম্ভব। মানুষকে ঘরে থাকতে বাধ্য করা ছাড়া করোনা সংক্রমণ রোধ সম্ভব নয়।

নতুন এ ঘোষণা অনুযায়ী, অতি জরুরি প্রয়োজন ছাড়া জেলা বা আন্তরাজ্য ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বিয়ে, অনুষ্ঠান এমনকি সরকারি কিংবা ব্যক্তিগত আয়োজনে গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

যে কোনো ধরনের সেমিনার ও সভার অনুমতি দেয়া হয়নি তবে স্বাস্থ্যবিধি মেনে বিয়ের অনুষ্ঠানের অনুমতি দেয়া হয়েছে। ব্যক্তিগত গাড়িতে ৩ জনের চলাচলের অনুমতি দেয়া হয়েছে।

প্রত্যেক অফিসের ৩০ শতাংশ কর্মচারীকে কাজ করার অনুমতি দেয়া হয়েছে। ঈদ উপলক্ষে সব ধরনের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে ৫০ জনের মধ্যে সীমাবদ্ধ থেকে মসজিদ কিংবা সুরাও’তে ঈদের নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া খেলাধুলা, শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *