ধূমকেতুবিডি

প্রেসিডেন্ট

ইরান আমাদের বন্ধু ও ভ্রাতৃপ্রতিম দেশ : আজারি প্রেসিডেন্ট

ধূমকেতু ডেস্ক : আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেন, ইরান আমাদের বন্ধু ও ভ্রাতৃপ্রতিম দেশ। তিনি কারাবাখ অঞ্চলের পুনরুদ্ধার হওয়া এলাকা পরিদর্শনে গিয়ে ইরান-আজারবাইজান সীমান্তকে বন্ধুত্বের সীমান্ত বলে উল্লেখ করেন।

কারাবাখ অঞ্চলের আগদাম শহরে আজারি সেনা মোতায়েন উপলক্ষে শুক্রবার এক ভিডিওবার্তা প্রকাশ করে ইরানের প্রতি এ কৃতজ্ঞতা জানানো হয়েছে। আর্মেনিয়ার দখল থেকে নাগরনো-কারাবাখ ফের নিয়ন্ত্রণে নিয়ে আসতে সহযোগিতার জন্য ইরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ইলহাম আলিয়েভ।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি সম্প্রতি নাগরনো-কারাবাখ সংকট প্রসঙ্গে এক ভাষণে বলেন, আর্মেনিয়ার হাতে দখলীকৃত সমস্ত ভূখণ্ড আজারবাইজানকে ফেরত দিতে হবে। একইসঙ্গে তিনি জাতিগত আর্মেনীয় জনগোষ্ঠীর নিরাপত্তা রক্ষা এবং দুদেশের মধ্যকার আন্তর্জাতিক সীমান্ত রক্ষা করারও আহ্বান জানান।

কারাবাখ অঞ্চলে ২৭ সেপ্টেম্বার থেকে শুরু হওয়া রক্তক্ষয়ী সংঘর্ষ গত ৯ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানর মধ্যে শান্তি চুক্তির মাধ্যমে শেষ হয়। ওই চুক্তি অনুযায়ী শুক্রবার আজারবাইজানের সেনাবাহিনী কারাবাখের আগদাম শহরে প্রবেশ করে। খবর ইরনার।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
error: Content is protected !!