ঢাকা, ১০ মে ২০২১, সোমবার

মডার্নার করোনা টিকা অনুমোদন দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
ভ্যাকসিন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা বিষয়ক বিশেষজ্ঞরা মডার্নার করোনা টিকা বিষয়ক যাবতীয় তথ্য বিশ্লেষণ ও পরীক্ষা করে জানতে পেরেছেন, এই টিকাটি করোনা ভাইরাসের বিরুদ্ধে মানবদেহে ৯৪ দশমিক ১০ ভাগ প্রতিরোধী ক্ষমতা গড়ে তুলতে সক্ষম।

জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য টিকা ও ওষুধ প্রস্তুতকারী মার্কিন কোম্পানি মডার্নার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার অনুমোদন দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

৩০ এপ্রিল শুক্রবার এই অনুমোদন দেয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ডব্লিউএইচও। আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপির একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা বিষয়ক বিশেষজ্ঞরা মডার্নার করোনা টিকা বিষয়ক যাবতীয় তথ্য বিশ্লেষণ ও পরীক্ষা করে জানতে পেরেছেন, এই টিকটি করোনা ভাইরাসের বিরুদ্ধে মানবদেহে ৯৪ দশমিক ১০ ভাগ প্রতিরোধী ক্ষমতা গড়ে তুলতে সক্ষম।

এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মোট ৫ টি করোনা টিকা জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য অনুমোদন দিল। এর আগে ডব্লিউএইচওর অনুমোদনপ্রাপ্ত টিকাগুলো হলো- ফাইজার-বায়োএনটেক, অ্যাস্ট্রাজেনেকা, ভারতের সেরাম ইনস্টিটিউটের করোনা টিকা কোভিশিল্ড ও জনসন অ্যান্ড জনসনের করোনা টিকা।

চলতি বছরের ৬ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শাখা সংস্থা ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) ইউরোপের দেশগুলোকে এই টিকা ব্যবহারের অনুমতি দেয়।

ডব্লিউএইচওর অনুমোদনকে স্বাগত জানিয়ে শুক্রবার এক বিবৃতিতে মর্ডানা জানিয়েছে, ২০২২ সালের মধ্যে ৩০০ কোটি ডোজ করোনা টিকা উৎপাদনের লক্ষ্য নিয়েছে মডার্না। ইউরোপ ও যুক্তরাষ্টের কারখানা গুলোতে প্রস্তুত করা হবে টিকার এই ডোজগুলো।

সূত্র: এএফপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *