ঢাকা, ২৭ জুলাই ২০২১, মঙ্গলবার

ভারতে আইনি সুরক্ষা হারালো টুইটার

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
লোগো

ওই টুইটের মাধ্যমে সাম্প্রদায়িক সমস্যায় ইন্ধন যোগানোর চেষ্টা করা হয়েছে। সব দিক বিবেচনায় দেখা যাচ্ছে, নতুন আইনের আওতায় ভারতে টুইটারকে চপেটাঘাত করা হলো। এর মধ্য দিয়ে ভারতে আইনি সুরক্ষা হারালো টুইটার।

ভারতে এতদিন সুরক্ষিত ছিল টুইটার। কোনো ব্যবহারকারীর পোস্টের জন্য প্রতিষ্ঠানটিকে দায়বদ্ধ করে মামলা করা যেতো না।

এবার সে সুরক্ষা বলয় হারিয়েছে মাধ্যমটি। টুইটারসহ একাধিক সামাজিক মাধ্যম সংস্থার সঙ্গে বেশ কিছুদিন ধরেই ভারতের কেন্দ্রীয় সরকারের বিতর্ক চলছে।

ভারতের প্রযুক্তি মন্ত্রী অভিযোগ করেছেন, চালু করা নতুন আইটি নীতিমালা ইচ্ছাকৃতভাবে মেনে চলছে না টুইটার। কর্মকর্তা নিয়োগ দেয়ার কথা ছিল টুইটারের, কিন্তু তারা তা করতে ব্যর্থ হয়েছে।

কিছুদিন আগে গুরুগ্রামে টুইটারের অফিসে রেডও করেছিল। কেন্দ্রের বক্তব্য, সোশ্যাল নেটওয়ার্কের ডেটা প্রয়োজনে সরকারকে দিতে হবে। কিন্তু টুইটার স্পষ্ট জানিয়েছিল, এ কাজ বাকস্বাধীনতায় হস্তক্ষেপ।

তারা সে কাজ করতে পারবে না। প্রতিটি সংস্থাকে বলা হয়েছিল, ভারতে তাদের একজন কর্মকর্তাকে নিয়োগ করতে হবে, কেন্দ্র যার কাছে জবাবদিহি চাইতে পারবে।

ভারতীয় পুলিশ বলছে, ওই টুইটের মাধ্যমে সাম্প্রদায়িক সমস্যায় ইন্ধন যোগানোর চেষ্টা করা হয়েছে। সব দিক বিবেচনায় দেখা যাচ্ছে, নতুন আইনের আওতায় ভারতে টুইটারকে চপেটাঘাত করা হলো। এর মধ্য দিয়ে ভারতে আইনি সুরক্ষা হারালো টুইটার।

সূত্র : ইন্ডিয়া টুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *