ঢাকা, ১৭ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার

বুরকিনা ফাসোতে সন্ত্রাসীদের হামলায় নিহত ১০০

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest

এ ঘটনায় দেশজুড়ে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে তারা। চলতি বছরের শুরু থেকেই পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলে আল কায়েদা ও ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জঙ্গি গোষ্ঠীগুলোর হামলা প্রবলভাবে বৃদ্ধি পায়; বিশেষ করে ওই অঞ্চলের বুরকিনা ফাসো, মালি ও নাইজারে। অধিকাংশ সময় বেসামরিকরাই এসব হামলার শিকার হচ্ছে।

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলীয় একটি গ্রামে বন্দুকধারীদের হামলায় প্রায় ১০০ বেসামরিক নিহত হয়েছেন।

শনিবার দেশটির সরকারের দেওয়া বিবৃতির বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিবৃতিতে বলা হয়েছে, আক্রমণকারীরা শুক্রবার রাতে নাইজারের সীমান্তবর্তী ইয়াগা প্রদেশের সোলহান গ্রামে হামলা চালিয়ে গ্রামবাসীদের হত্যা করে, তারা ঘরবাড়ি ও বাজারও পুড়িয়ে দেয়।

দেশটির সরকার হামলাকারীদের সন্ত্রাসী হিসেবে অভিহিত করলেও কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। এ হামলায় প্রায় ১০০ জন নিহত হয়েছেন বলে প্রাথমিক হিসাবে জানিয়েছে সরকার। এ ঘটনায় দেশজুড়ে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে তারা।

চলতি বছরের শুরু থেকেই পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলে আল কায়েদা ও ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জঙ্গি গোষ্ঠীগুলোর হামলা প্রবলভাবে বৃদ্ধি পায়; বিশেষ করে ওই অঞ্চলের বুরকিনা ফাসো, মালি ও নাইজারে। অধিকাংশ সময় বেসামরিকরাই এসব হামলার শিকার হচ্ছে।

মাত্র দুই বছরের সহিংসতায় বুরকিনা ফাসোতে ১১ লাখ ৪০ হাজারেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এর ওপর দরিদ্র অনুর্বর এই দেশটি জঙ্গি হামলা থেকে বাঁচতে প্রতিবেশী মালি থেকে সীমান্ত পেরিয়ে আসা প্রায় ২০ হাজার শরণার্থীকেও আশ্রয় দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *