ঢাকা, ১৭ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার

নাইজেরিয়ায় অনির্দিষ্টকালের জন্য টুইটার নিষিদ্ধ

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
লোগো

টেলিকম আইন, লাইসেন্স পাওয়ার শর্ত এবং জাতীয় স্বার্থের বিবেচনায় সরকারি নির্দেশনা মানা হয়েছে। তবে অফলাইন ও অনলাইনে যোগাযোগের অধিকার সুরক্ষার বিষয়ে জাতিসংঘের অবস্থানকে স্বাগত জানাচ্ছে অ্যালটন। দেশের যোগাযোগের অন্যতম একটি প্ল্যাটফর্মকে নিষিদ্ধ করে দেয়ার ঘটনা খুবই বেদনাদায়ক।

ক্ষুদেব্লগ টুইটার বন্ধ করে দিতে মোবাইল ফোন নেটওয়ার্কগুলোকে নির্দেশ দিয়েছে নাইজোরিয়া সরকার।

এতে শনিবার ৫ জুন আফ্রিকান দেশটির মোবাইল ফোন ব্যবহারকারীরা টুইটারে ঢুকতে সমস্যায় পড়ছেন। বিবিসির খবরে বলা হয়, তবে কিছু ওয়াই-ফাই নেটওয়ার্কে এখনও টুইটার ব্যবহারের সুযোগ আছে।

এর আগে টুইটারের কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে নাইজেরীয় সরকার। দেশটির কর্পোরেট অস্তিত্বকে ক্ষতিগ্রস্ত করছে টুইটার বলে সরকারের তরফে অভিযোগ দেয়া হয়েছে।

তবে এই নিষেধাজ্ঞাকে গভীর উদ্বেগের বলে মন্তব্য করেছে টুইটার। দ্য অ্যাসোসিয়েশন অব লাইসেন্সড টেলিকমিউনিকেশনস অপারেটরস অব নাইজেরিয়া জানিয়েছে, টেলিকম আইন, লাইসেন্স পাওয়ার শর্ত এবং জাতীয় স্বার্থের বিবেচনায় সরকারি নির্দেশনা মানা হয়েছে।

তবে অফলাইন ও অনলাইনে যোগাযোগের অধিকার সুরক্ষার বিষয়ে জাতিসংঘের অবস্থানকে স্বাগত জানাচ্ছে অ্যালটন। বিবিসির নাইজেরীয় প্রতিনিধি মিয়ানি জোনস বলেন, দেশের যোগাযোগের অন্যতম একটি প্ল্যাটফর্মকে নিষিদ্ধ করে দেওয়ার ঘটনা খুবই বেদনাদায়ক।

নিয়ম লঙ্ঘনের অভিযোগে আফ্রিকার সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারির একটি পোস্ট মুছে দিয়েছিল টুইটার। এরপরেই নাইজেরীয় সরকারের কাছ থেকে এমন পদক্ষেপ এসেছে।

বুহারির পোস্টে আঞ্চলিক বিচ্ছিন্নতাবাদীদের শাস্তির হুমকি দেওয়া হয়েছিল। এছাড়া মার্কিন সামাজিকমাধ্যমটির ‘দ্বিমুখী নীতিরও’ সমালোচনা করেছিলেন মোহাম্মদ বুহারি।

সূত্র : বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *