ঢাকা, ২০ জুন ২০২১, রবিবার

দক্ষতা নির্ভর শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে চায় ইউজিসি

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
কমিশন

আউটকাম বেইজড এডুকেশনের ধারণা বাংলাদেশে তুলনামূলকভাবে নতুন হলেও বিশ্বের অনেক দেশে অনেক আগে থেকে এই ব্যবস্থা বাস্তবায়ন করা হয়েছে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আউটকাম বেইজড এডুকেশন টেমপ্লেট বাস্তবায়ন এখন সময়ের দাবী।

ঢাকা : দক্ষতানির্ভর শিক্ষাব্যবস্থা গড়ে তুলতে চায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এ জন্য এ সংক্রান্ত প্রশিক্ষণ কার্যক্রমের ওপর জোর দেয়া হচ্ছে। ইউজিসি মনে করে আউটকাম বেইজড এডুকেশন বাস্তবায়নের মাধ্যমে গুণগত ও দক্ষতানির্ভর শিক্ষাব্যবস্থা গড়ে তোলা সম্ভব।

৮ জুন মঙ্গলবার ওবিই টেমপ্লেট বিষয়ক এক প্রশিক্ষণের আয়োজন করে বিশ্ববিদ্যালয়গুলোর কার্যক্রম তত্ত্বাবধানকারী এ সংস্থাটি।

প্রশিক্ষণ কর্মশালায় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, আউটকাম বেইজড এডুকেশনের ধারণা বাংলাদেশে তুলনামূলকভাবে নতুন হলেও বিশ্বের অনেক দেশে অনেক আগে থেকে এই ব্যবস্থা বাস্তবায়ন করা হয়েছে।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আউটকাম বেইজড এডুকেশন টেমপ্লেট বাস্তবায়ন এখন সময়ের দাবী। কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে সভাপ্রধান ছিলেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ।

ইউজিসির বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ আশা প্রকাশ করেন আউটকাম বেইজড এডুকেশন টেমপ্লেট বাস্তবায়ন সম্ভব হলে কারিকুলাম ও সিলেবাস নিয়মিত পরিমার্জনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলোতে দক্ষতা ও আউটকামনির্ভর শিক্ষা ও গবেষণার পরিবেশ তৈরি হবে। ফলে বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যায়গুলো ভালো অবস্থান অর্জন করতে সক্ষম হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *