ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার

ত্বকের যত্নে সন্ধ্যার রুটিন

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
ত্বক

আমাদের ত্বক ফেস ওয়াস দিয়ে ধুয়ে নেয়ার পরে এমনকি স্ক্রাব ব্যবহারের পরেও বেশির ভাগ সময় অতিরিক্ত তেল ধারণ করে রাখে। সে তেলকে ত্বক থেকে সরিয়ে না নিলে ত্বকে কোনো ক্রিম অথবা ময়েশ্চারাইজার ভালো মত বসে না। তাই তৈলাক্ত ভাব কমাতে টোনার ব্যবহার করতে হবে।

অনেক নারীরা মেকআপ করে সব সময় বাইরে যেতে পছন্দ করে না। মাঝে মাঝে সাদামাটা ভাবে বের হতে চান। কিন্তু তারপরেও একদমই কোনো কিছু না দিয়েই বের হয়ে যাওয়া যায় না।

তাই খুব সহজ একটা রুটিন মেনে চলা যেতে পারে। সন্ধ্যায় ৫ টি ধাপ মেনে চললেই ভারী মেকআপের প্রয়োজন হবে না। পাশাপাশি আপনার ত্বক থাকবে ভালো এবং প্রাণবন্ত।

ধাপ- ১ : ত্বক খুব ভালো করে পরিষ্কার করতে হবে। এক্ষেত্রে দুই ধরনের প্রসাধনী ব্যবহার করা যেতে পারে। প্রথমে ফেস ওয়াস দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে।

তারপরে ভালো মানের কোনো স্ক্রাব দিয়ে ত্বকে মাসাজ করে ত্বক পরিষ্কার করতে হবে। স্ক্রাব ব্যবহারের ক্ষেত্রে মাথায় রাখতে হবে কোনো ভাবেই ত্বকে খুব জোরে চাপ দিয়ে ঘষা যাবে না। ত্বকে চাপ প্রয়োগে ব্রণের প্রবণতা বেড়ে যায়।

ধাপ- ২ : আমাদের ত্বক ফেস ওয়াস দিয়ে ধুয়ে নেয়ার পরে এমনকি স্ক্রাব ব্যবহারের পরেও বেশির ভাগ সময় অতিরিক্ত তেল ধারণ করে রাখে। সে তেলকে ত্বক থেকে সরিয়ে না নিলে ত্বকে কোনো ক্রিম অথবা ময়েশ্চারাইজার ভালো মত বসে না। তাই তৈলাক্ত ভাব কমাতে টোনার ব্যবহার করতে হবে।

ধাপ- ৩ : এখন ত্বকে সিরাম লাগাতে হবে। সিরাম ত্বকের জন্য বুস্টার হিসেবে কাজ করে। তৈলাক্ত ভাব কমাতে গিয়ে ত্বকে ত্বক অনেক বেশি রুক্ষ হয়ে যায়। সেই রুক্ষতা অনেকাংশে কমিয়ে দেয়ার জন্য ব্যবহার করতে হবে সিরাম।

ধাপ- ৪ : সিরাম ব্যবহারের পরের সব থেকে প্রয়োজনীয় ধাপ হলো ময়েশ্চারাইজার ব্যবহার করা। ময়েশ্চারাইজার ব্যবহারের ক্ষেত্রে অনেক সাবধানতা অবলম্বন করতে হয়।

ত্বকের ধরণ না বুঝে কখনই ময়েশ্চারাইজার ত্বকে লাগানো যাবে না। শুধু ময়েশ্চারাইজার নয় বরং সকল প্রসাধনীর ক্ষেত্রে ত্বকের ধরণ বুঝতে হবে। নিজের ত্বকের ধরণ ময়েশ্চারাইজার কিনতে হবে।

ধাপ- ৫ : ময়েশ্চারাইজার ব্যবহারের পরে এখন ব্যবহারের পালা হলো চোখের ক্রিমের। মেকআপ ব্যবহার না করলে চোখের নিচে অনেক বেশি দাগ বোঝা যায়। তাই ভালো মানের একটি ক্রিম লাগিয়ে নেওয়া উচিত। তাহলে চোখ সতেজ লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *