ঢাকা, ২৮ জুলাই ২০২১, বুধবার

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে আম

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
ত্বক

অনেক সময়ে আমাদের যত্নের অভাবে ত্বকের মধ্যে ধুলা, ময়লা জমতে থাকে এবং মুখের মধ্যে মৃত কোষগুলো থেকে যায়। ত্বকের যত্ন নিতে অনায়াসে আম ব্যবহার করতে পারেন। আমের পাল্পের মধ্যে ১ চামচ মধু, ১ চামচ দুধ মিশিয়ে একটি স্ক্র্যাবার বানিয়ে নিন। মুখে ১০ মিনিট লাগিয়ে রাখার পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

আম শুধু খেতেই না রূপচর্চায়ও দারুণ উপকারী। অবিশ্বাস্য হলেও সত্যি, ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে এবং বার্ধক্যের ছাপ দূর করতে আমের রস বেশ কার্যকর।

আমের মধ্যে আছে ভিটামিন এ, ভিটামিন সি, কপার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ইত্যাদি। এ ছাড়াও গরমে সানস্ট্রোকের হাত থেকে রক্ষা করে আম। ঘরোয়া রূপচর্চায় আম কতোটা উপকারি চলুন জেনে নেয়া যাক-

১. ত্বকের উজ্জ্বলতা ফেরাতে পাকা আম বেশ উপকারি। ১ চামচ আমের পাল্প, ২ চামচ ময়দা, ১ চামচ মধু দিয়ে প্যাক বানিয়ে পুরো মুখের মধ্যে লাগিয়ে নিন। ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর পানি দিয়ে ধুয়ে নিন।

২. ব্রণ থেকে মুক্তি দিতে পারে আম। ১ চামচ আমের পাল্প, ২ চামচ টক দই ও ২ চামচ মধু দিয়ে প্যাকটি বানিয়ে নিন। ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

৩. অনেক সময়ে আমাদের যত্নের অভাবে ত্বকের মধ্যে ধুলা, ময়লা জমতে থাকে এবং মুখের মধ্যে মৃত কোষগুলো থেকে যায়। ত্বকের যত্ন নিতে অনায়াসে আম ব্যবহার করতে পারেন। আমের পাল্পের মধ্যে ১ চামচ মধু, ১ চামচ দুধ মিশিয়ে একটি স্ক্র্যাবার বানিয়ে নিন। মুখে ১০ মিনিট লাগিয়ে রাখার পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

৪. আমের ফেসপ্যাক কিন্তু ট্যান তুলতে দারুণ কাজ দেয়। ১ চামচ আমের পাল্পের সঙ্গে ২ চামচ বেসন, ১ চামচ মধু মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫. যদি নরম ও কোমল ত্বক রাখতে চান তা হলে ২ চামচ আমের পাল্প, ১ চামচ ওটস, ২ চামচ দুধ মিশিয়ে স্ক্র্যাবার বানিয়ে নিন। এরপর ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর স্ক্র্যাবারটি শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন।

৬. শুধু পাকা আম চটকে নিয়ে মুখে লাগান। এটি ত্বকে অ্যান্টি-অক্সিডেন্টের কাজ করে, যা মুখে বার্ধক্যের ছাপ পড়তে দেয় না। এটি ত্বকের লাবণ্যতা ধরে রাখে এবং ত্বক হয় আরো প্রাণবন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *