ঢাকা, ১৪ এপ্রিল ২০২১, বুধবার

তরুণরাই আমাদের দেশের অন্যতম শক্তির উৎস

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
জুনাইদ আহমেদ পলক

দেশের তরুণরা কীভাবে তাদের প্রস্তুত করতে পারে এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য অফুরন্ত সম্ভাবনা উন্মোচন করতে পারে তা পরিকল্পনায় গ্রামীণফোন এক্সপ্লোরারস ২.০ এর মতো উদ্যোগ অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

ঢাকা : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তরুণরাই আমাদের দেশের অন্যতম শক্তির উৎস। দেশের উন্নয়নে তরুণদের উন্নয়ন অত্যাবশ্যক।

৭ এপ্রিল বুধবার গ্রামীণফোন একপ্লোরারস ২.০’ উন্মোচন অনুষ্ঠানটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের তরুণরা কীভাবে তাদের প্রস্তুত করতে পারে এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য অফুরন্ত সম্ভাবনা উন্মোচন করতে পারে তা পরিকল্পনায় গ্রামীণফোন এক্সপ্লোরারস ২.০ এর মতো উদ্যোগ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তিনি তরুনদের ভবিষৎ এর জন্য প্রস্তুতির জন্য এতাডেমিক শিক্ষার সাথে সাথে নানা বিষয়ে দক্ষতা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করেন।

তরুণদের সম্ভাবনা উন্মোচনে এবং তাদের মানসিকতাকে ভবিষ্যতের দক্ষতার দিকে রূপান্তরিত করার লক্ষ্যে গ্রামীণফোনের ইনোভেটিভ আপস্কিলিং উদ্যোগ হচ্ছে জিপি এক্সপ্লোরারস। দেশের প্রতি অবদান রাখতে এবং সম্ভাবনা তৈরিতে ১২ সপ্তাহব্যাপী এ আপস্কিলিং প্রোগ্রাম গ্রামীণফোনের দায়িত্বশীল ব্যবসায়িক অনুশীলনীরই অংশ।

এ বছর জিপি এক্সপ্লোরার ২.০ -তে অংশগ্রহণকারী ও মেন্টরদের মধ্যে ভার্চুয়াল ও রিয়েল টাইম এনগেজমেন্ট অনুষ্ঠিত হবে, যার মূল লক্ষ্য থাকবে অংশগ্রহণকারীদের যোগাযোগে দক্ষতা, উদ্যোক্তা বিষয়ক দক্ষতা এবং ডিজিটাল দক্ষতা বৃদ্ধি করা।

প্রাথমিকভাবে, জিপি এক্সপ্লোরার প্রোগ্রামে অংশ নিতে দেশের ৬৭টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৪শ’র বেশি শিক্ষার্থী আবেদন করেন এবং এর মধ্য থেকে ৩৫৭ জনকে এ প্রোগ্রামে অংশগ্রহণের জন্য নির্বাচিত করা হয়। এ প্রোগ্রামের লক্ষ্য অংশগ্রহণকারীদের যোগাযোগ দক্ষতা, উদ্যোক্তা বিষয়ক দক্ষতা এবং ডিজিটাল দক্ষতা বাড়ানোর পাশাপাশি দেশে।

এবং বৈশ্বিকভাবে অত্যন্ত প্রতিযোগিতামূলক জব মার্কেটে নিজেদের উপস্থাপনে এবং নিজের জায়গা করে নিতে তাদের ব্যক্তিত্বের বিকাশ ঘটানো। এ প্রোগ্রামে ইন্টার‍্যাক্টিভ ডিজিটাল টুলসের মাধ্যমে ৭০ শতাংশ লার্নিং হবে অনলাইনে।

এছাড়াও, সমন্বয়মূলক কার্যক্রমের অংশ হিসেবে থাকবে ৩০ শতাংশ সরাসরি ক্লাস। অংশগ্রহণকারী তরুণদের জ্ঞান ও দক্ষতার বিকাশে জিপি এক্সপ্লোরার ২.০ -তে নিয়মিত কাউন্সেলিং ও এক্সপেরিয়েন্স শেয়ারিং সেশন অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *