ঢাকা, ১৪ এপ্রিল ২০২১, বুধবার

ডিজিটাল বাংলাদেশ আর চতুর্থ শিল্প বিপ্লব এক নয়

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
মোস্তাফা জব্বার

আমাদেরকে চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তি ব্যবহার করতে হবে, তবে আমাদের মতো করে। এই বিপ্লব সব দেশের জন্য এক নয় একই নীতি,কৌশল ও পদ্ধতি সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়। তাই অনুকরণ নয়, মেধা ও সৃজনশীলতা দিয়ে আমরা ডিজিটাল বাংলাদেশ বানাবো।

ঢাকা : ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বাংলাদেশ আর চতুর্থ শিল্পবিপ্লব এক নয়। আমরা বিশ্বে প্রথম ডিজিটাল বাংলাদেশ বলেছি। এর মানে হচ্ছে শোষণ দারিদ্র্যমুক্ত, প্রযুক্তিনির্ভর উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ, তথা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা।

২৮ ফেব্রুয়ারি রবিবার রাজধানীতে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল আয়োজিত টেকসই উন্নয়নের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের ৮ বছর পর বিশ্ব অর্থনৈতিক ফোরাম প্রধানত শিল্পোন্নত দেশগুলোর মানবসংকট কাটাতে চতুর্থ শিল্পবিপ্লবের কথা বলেছে। অপরদিকে জাপান সোসাইটি ৫.০ -এর কথা বলেছে। জাপান মনে করে, সোসাইটি ৫.০ মানবিক আর চতুর্থ শিল্পবিপ্লব যান্ত্রিক।

তিনি বলেন, আমাদেরকে চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তি ব্যবহার করতে হবে, তবে আমাদের মতো করে। এই বিপ্লব সব দেশের জন্য এক নয়— একই নীতি,কৌশল ও পদ্ধতি সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়। তাই অনুকরণ নয়, মেধা ও সৃজনশীলতা দিয়ে আমরা ডিজিটাল বাংলাদেশ বানাবো।

বিইউপি’র ফ্যাকাল্টি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিন ব্রিগেডিয়ার জেনারেল গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিইউপির উপাচার্য মেজর জেনারেল মো. মোশফেকুর রহমান, উপ-উপাচার্য প্রফেসর এম আবুল কাশেম মজুমদার প্রমুখ বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের প্রেক্ষাপট, লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে বলেন, আমাদের চ্যালেঞ্জ হচ্ছে প্রযুক্তি গ্রহণ ও আমাদের মানব সম্পদ কাজে লাগানো। এই দুইয়ের ভারসাম্য রক্ষা করতে না পারলে, আমাদের জন্য বড় বিপদ অনিবার্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *