ঢাকা, ২৭ জুলাই ২০২১, মঙ্গলবার

গুগল প্লে-স্টোরে ৮ অ্যাপে ম্যালওয়্যার

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
স্মার্টফোন

যাদের স্মার্টফোনে এটি ডাউনলোড করা আছে, তারা এখনো ঝুঁকিমুক্ত নন। কারণ ম্যালওয়্যারটি ব্যবহার করে স্মার্টফোনে থাকা ব্যবহারকারীর সব তথ্য চলে যেতে পারে হ্যাকারদের কাছে।

গুগল প্লে-স্টোরের ৮টি অ্যাপে জোকার নামে একটি ম্যালওয়্যার খুঁজে পেয়েছে কুইক হিল সিকিউরিটি ল্যাবের গবেষকরা। ২১ জুন সোমবার ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গুগল প্লে-স্টোরে একাধিক অ্যাপে জোকার নামে একটি অখ্যাত ম্যালওয়্যার পাওয়া গেছে। এর মাধ্যমে তিনদিন ধরে ব্যবহারকারীর তথ্য চুরি করেছে হ্যাকাররা। তবে ইতোমধ্যে গুগল এক ব্লগপোস্টে প্লে-স্টোর থেকে জোকার ম্যালওয়্যার সরিয়ে দেয়ার খবর নিশ্চিত করেছে।

একই সঙ্গে তারা বলেছে, যাদের স্মার্টফোনে এটি ডাউনলোড করা আছে, তারা এখনো ঝুঁকিমুক্ত নন। কারণ ম্যালওয়্যারটি ব্যবহার করে স্মার্টফোনে থাকা ব্যবহারকারীর সব তথ্য চলে যেতে পারে হ্যাকারদের কাছে।

গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়, জোকার ম্যালওয়্যারে প্রথমে ব্যবহারকারীর কাছ থেকে নোটিফিকেশন অ্যাক্সেস নেয়া হয়। এরপর এসএমএসের মাধ্যমে সব তথ্য চুরি করা হয়। অক্সিলারি মেসেজ, ফাস্টম্যাজিক এসএমএস, ফ্রিক্যামস্ক্যানার, সুপার মেসেজ, এলিমেন্ট স্ক্যানার, গো-মেসেজেস,

ট্র্যাভেল ওয়ালপেপারস ও সুপার এসএমএস- ব্যবহারকারীকে এই অ্যাপগুলো দ্রুত আনইন্সটল করার পরামর্শ দিয়েছে সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল। তারা বলেছে, এগুলোতে ম্যালওয়্যার থাকার কারণে ব্যবহারকারীর স্মার্টফোন ক্ষতিগ্রস্ত হতে পারে। সে কারণে জরুরি ভিত্তিতে এগুলো আনইন্সটল করা উচিত।

উল্লেখ্য, এর আগে গুগল প্লে-স্টোরে গত বছরের সেপ্টেম্বরে ১৭টি অ্যাপে জোকার ম্যালওয়্যার পাওয়া যায়। তাৎক্ষণিকভাবে সেগুলো সরিয়ে দেয় সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল।

সূত্র : মাউন্ট, হিন্দুস্তান টাইমস ও ইন্ডিয়ান এক্সপ্রেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *