ঢাকা, ১৪ এপ্রিল ২০২১, বুধবার

গরমে ত্বক সুন্দর রাখতে যা করবেন

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
ত্বক

ভিনেগার ও গোলাপ জল মিশিয়ে তৈরি করতে পারেন টোনার। যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে খুবই উপযোগী। তুলা দিয়ে টোনার মুখে লাগান কিন্তু ভুলেও ঘষবেন না। চোখের কাছে লাগাবেন না। একটা শসা কুড়িয়ে, সেটা থেকে রসটা বের করে এক চামচ চিনি মিশিয়ে ত্বকে মেখে দশ মিনিট রেখে ধুয়ে নিন।

রোদের তীব্রতায় ত্বক পুড়ে কালো হয়ে যায় এবং ঘামের ওপর ধুলোবালি জমে ত্বক কালো দেখায়। রোদের প্রচণ্ড তাপ, ধুলোবালি এবং বিরূপ আবহাওয়ার কারণে এই সময় ত্বকের সৌন্দর্য ধরে রাখা বেশ কষ্টসাধ্য ব্যাপার। তাই এ সময় ত্বকের জন্য দরকার পড়ে বাড়তি যত্নের।

ক্লিঞ্জিং দিয়ে মুখ ধোয়ার আগে গরম পানির ভাপ নিয়ে নিন। এটি আপনার মুখের লোমকুপগুলো খুলে দিতে সাহায্য করবে। ভাপ নেয়া হয়ে গেলে ক্লিঞ্জার দিয়ে মুখ ধুয়ে নিন ভালো করে। দুধে তুলা ভিজিয়ে ত্বক পরিষ্কার করে নিতে পারেন।

ফেসিয়াল ক্রিম দিয়ে ১০ মিনিট ত্বকে হালকা হাতে ম্যাসাজ করে নিন। এবার স্ক্র্যাব দিয়ে মুখ আলতোভাবে ঘুরিয়ে ঘুরিয়ে ঘষুন। তারপর তোয়ালে দিয়ে মুখ মুছে ফেলুন। উজ্জ্বল ত্বকের জন্য চালের গুঁড়া, সুজি অথবা চিনি হতে পারে সবচেয়ে ভালো স্ক্র্যাব।

সমপরিমাণ ভিনেগার ও গোলাপ জল মিশিয়ে তৈরি করতে পারেন টোনার। যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে খুবই উপযোগী। তুলা দিয়ে টোনার মুখে লাগান কিন্তু ভুলেও ঘষবেন না। চোখের কাছে লাগাবেন না।

একটা শসা কুড়িয়ে, সেটা থেকে রসটা বের করে এক চামচ চিনি মিশিয়ে ত্বকে মেখে দশ মিনিট রেখে ধুয়ে নিন। শসার রস ত্বককে হাইড্রেট করে, ফলে ত্বক অনেক মসৃণ ও উজ্জ্বল হয়।

দু’চামচ মসুর ডাল সারারাত ভিজিয়ে রেখে পরদিন সকালে মসুর ডাল বেটে তার মধ্যে অল্প দুধ ও আমণ্ড তেল মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। এই প্যাকটা মুখে মেখে দশ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ঘষে ঘষে ধুয়ে নিন।

সারা বছরই শিশুদের মতো তুলতুলে কোমল ত্বক চাইলে রাতে ত্বক পরিষ্কার করে অ্যান্টিএজিং ময়েশ্চারাইজার ক্রিম ম্যাসাজ করে ঘুমান। এছাড়াও মাঝে মাঝে পুরো শরীর স্পা অথবা ম্যাসাজ করিয়ে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *