ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার

কৃষ্ণাঙ্গের মৃত্যুতে বিক্ষোভ অযৌক্তিক : বাইডেন

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
মার্কিন প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসের ব্রুকলিনে পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ যুবক নিহত হওয়ার ঘটনায় সেখানে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। আন্দোলনকারীদের নিয়ন্ত্রণে টিয়ার গ্যাস ব্যবহার করতে বাধ্য হয়েছে পুলিশ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহরে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবক ডন্টে রাইটের মৃত্যুর ঘটনায় বিচারের দাবিতে হওয়া সহিংস বিক্ষোভ অযৌক্তিক। সেইসঙ্গে কৃষ্ণাঙ্গ যুবক নিহতের ঘটনাকে মর্মান্তিক বলেও উল্লেখ করেছেন তিনি।

১২ এপ্রিল সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন বাইডেন। প্রেসিডেন্ট বাইডেন বলেন, মিনিয়াপোলিস শহরে যেটা ঘটেছে সেটা সত্যিকার অর্থেই মর্মান্তিক। কিন্তু আমাদেরকে অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে তদন্তে কী তথ্য বেরিয়ে আসে।

যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসের ব্রুকলিনে পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ যুবক নিহত হওয়ার ঘটনায় সেখানে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। আন্দোলনকারীদের নিয়ন্ত্রণে টিয়ার গ্যাস ব্যবহার করতে বাধ্য হয়েছে পুলিশ। সোমবার ১২ এপ্রিল রাতে এ খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। এই যুবক নিহত হন রবিবার।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০ বছর এই যুবকের নাম দাউন্ট রাইট। লিশ প্রধান টিম গ্যানন গণমাধ্যমকে জানিয়েছেন, গুলি করার বিষয়টি দুর্ঘটনা ছিল। তিনি সোমবার সকালে বলেন, দায়িত্বরত অফিসার টেজার ব্যবহার করতে গিয়ে গুলি করে। ঘটনাটির তদন্ত চলছে। ওই অফিসার এখন প্রশাসনিক ছুটিতে আছেন।

জর্জ ফ্লয়েডকে হত্যার অভিযোগে অভিযুক্ত এক কর্মকর্তার বিচার চলায় মিনিয়াপোলিসে এখন এমনিতেই উত্তেজনা বেশি। প্রতিবেদনে আরো বলা হয়, রবিবার দাউন্ট রাইটের নাম উচ্চারণ করে কয়েকশ বিক্ষোভকারী ব্রুকলিন সেন্টারের পুলিশ সদর দফতরের বাইরে জড়ো হয়। এসময় পুলিশ রায়ট গিয়ার ব্যবহার করলে আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষ হয়।

এর আগে, পুলিশ জানিয়েছে, রাইট নামে ২০ বছর বয়সী ওই যুবককে গাড়ি চালানো অবস্থায় আটক করে নিয়ে যেতে চেয়েছিলেন দায়িত্বরত কর্মকর্তা। এ সময় পুলিশের সঙ্গে তর্কবিতর্কের একপর্যায়ে ঘটনাস্থলেই তাকে গুলি করা হয়। তার সঙ্গে গাড়িতে থাকা এক নারীও আহত হন বলে জানা গেছে।

সূত্র : রয়টার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *