ঢাকা, ২০ জুন ২০২১, রবিবার

ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা বহাল রাখছে যুক্তরাষ্ট্র

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে আবার যোগ দিলেও ইরানের ওপর সব নিষেধাজ্ঞা বহাল থাকবে। চুক্তির সঙ্গে অসংগতিপূর্ণ না হলে এবং ইরানের আচরণে পরিবর্তন না এলে এসব অবরোধ থাকবে। এর আগে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে ইরানের সঙ্গে যে পরমাণু চুক্তি সম্পাদিত হয় তা সদ্যবিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বাতিল করে দেয়।

ইরানের বিরুদ্ধে সব ধরনের নিষেধাজ্ঞা বহাল রাখছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন বলেছেন, যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে আবার যোগ দিলেও ইরানের ওপর সব নিষেধাজ্ঞা বহাল থাকবে।

চুক্তির সঙ্গে অসংগতিপূর্ণ না হলে এবং ইরানের আচরণে পরিবর্তন না এলে এসব অবরোধ থাকবে। এর আগে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে ইরানের সঙ্গে যে পরমাণু চুক্তি সম্পাদিত হয় তা সদ্যবিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বাতিল করে দেয়।

প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেয়ার পর থেকে চুক্তিতে ওয়াশিংটনের পুনরায় যোগ দেয়া নিয়ে ইরানের সঙ্গে পরোক্ষ আলোচনা চালিয়ে যাচ্ছে। ইউরোপীয় কূটনীতিকদের মধ্যস্থতায় ভিয়েনায় ইরানের পরমাণু চুক্তি নিয়ে যে আলোচনা চলছে, তা অবরোধ তোলার বিষয় নিয়ে আটকে আছে।

এদিকে ইরান সব অবরোধ তুলে নেওয়ার ওপর জোর দিচ্ছে। কিন্তু মানবাধিকার ও চরমপন্থিদের প্রতি ইরানের সমর্থনজনিত উদ্বেগ থেকে যেসব অবরোধ আরোপ করা হয়েছে, সেগুলো বহাল রাখতে চাচ্ছে বাইডেন প্রশাসন।

সূত্র : এএফপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *