ঢাকা, ২০ জুন ২০২১, রবিবার

আজ দেখা যাবে বলয়গ্রাস সূর্যগ্রহণ

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
বলয়গ্রাস

কেবল ভারতের কিছু অংশ থেকে দেখা যাবে পূর্ণ সূর্যগ্রহণ। লাদাখ এবং অরুণাচল থেকে এই গ্রহণ দেখা যাবে। এছাড়া রাশিয়ার উত্তরাঞ্চল, গ্রিনল্যান্ড এবং কানাডা থেকে দেখা যাবে রিং অব ফায়ার। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল এবং উত্তর আলাস্কা থেকেও আংশিক গ্রহণ দেখা যাবে।

বলয়গ্রাস সূর্যগ্রহণ ঘটতে যাচ্ছে আজ বৃহস্পতিবার। তবে গ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের জলবায়ু মহাশাখা সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ‘রিং অব ফায়ার’। গ্রহণের সময় সূর্যকে রক্তাক্ত আংটির মতো দেখাবে। মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, কেবল ভারতের কিছু অংশ থেকে দেখা যাবে পূর্ণ সূর্যগ্রহণ।

লাদাখ এবং অরুণাচল থেকে এই গ্রহণ দেখা যাবে। এছাড়া রাশিয়ার উত্তরাঞ্চল, গ্রিনল্যান্ড এবং কানাডা থেকে দেখা যাবে রিং অব ফায়ার। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল এবং উত্তর আলাস্কা থেকেও আংশিক গ্রহণ দেখা যাবে।

কানাডার বড় একটি অংশ, উত্তর আমেরিকা, ইউরোপ, উত্তর আফ্রিকা এবং ক্যারিবিয়ানের অংশ বিশেষও আংশিক গ্রহণ প্রত্যক্ষ করবে। সিবিএস নিউজের এক প্রতিবেদনে বলা হয়, এই সূর্য গ্রহণ বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ঠিকভাবে দেখা যাবে না।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বাংলাদেশ সময় দুপুর ২টা ১২ মিনিট ৩০ সেকেন্ডে সূর্যের এই গ্রহণ শুরু হবে। শেষ হবে সন্ধ্যা ৭টা ১১ মিনিট ১২ সেকেন্ডে। এবারের সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *