ধূমকেতুবিডি

ভারতীয় হাইকমিশনার

ভারতের কাছে বাংলাদেশের অগ্রাধিকার বেশী : দোরাইস্বামী

ঢাকা :  ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশকে ভারত সবচেয়ে বেশি অগ্রাধিকার দেয়। ভারতের পররাষ্ট্রনীতিতে প্রতিবেশী দেশ অগ্রাধিকার পাচ্ছে। আর প্রতিবেশীদের মধ্যে বাংলাদেশ প্রথম। আমরা এখনো সেটাকেই বিশ্বাস করি।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) ইস্ট-ওয়েস্ট মিডিয়া হাউজ পরিদর্শনে এসে তিনি একথা বলেন।

বিক্রম দোরাইস্বামী বলেন, দু’দেশের জনগণের মৌলিক কল্যাণকে আমরা অগ্রাধিকার দিতে চাই। কেননা দুই দেশ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বন্ধনের ইতিহাসে আবদ্ধ। একই সঙ্গে ইতিহাস, সভ্যতা, সংস্কৃতির ক্ষেত্রে আমরা ভাগাভাগি করে চলেছি। সেক্ষেত্রে আমাদের করণীয় রয়েছে অনেক।

তিনি বলেন, বাংলাদেশে এবছর মুজিববর্ষ উদযাপিত হচ্ছে। একই সঙ্গে আগামী বছর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি হবে। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর বৈঠক হবে বলে আমরা আশা করছি। এ লক্ষ্যে আমরা কাজ করছি। এছাড়া আসন্ন বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে দু’দেশের প্রধানমন্ত্রীর ভার্চ্যুয়াল বৈঠক অনুষ্ঠানের কার্যক্রম চলছে। এসব কাজের মধ্যে দিয়ে বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় পৌছাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এক প্রশ্নের উত্তরে ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য রয়েছে। আমরা এই বাণিজ্য বাড়াতে চাই। তবে করোনা ভাইরাসের পরিপ্রেক্ষিতে দু’দেশের মধ্যে বাণিজ্যে কিছুটা প্রভাব পড়েছে। করোনা পরবর্তী সময়ে আমরা দু’দেশের বাণিজ্য কীভাবে আরো বাড়ানো যায়, করোনার প্রভাব কীভাবে কাটিয়ে ওঠা যায়, আমরা সে বিষয়ে পদক্ষেপ নিয়েছি। করোনা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশ উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিনের জন্য চেষ্টা করছে ভারত। ভারতের বায়োটেক কোম্পানি এই ভাইরাসের ট্রায়াল শুরু করেছে। তবে ভ্যাকসিনের ক্ষেত্রে বাংলাদেশ-ভারত একযোগে কাজ করার সুযোগ রয়েছে। এক্ষেত্রে আমরা একে অপরকে সহায়তা করতে চাই।

ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশ ১০ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় দিয়েছে। রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায় সহায়তা করলেও বাংলাদেশের ওপর সবচেয়ে প্রভাব পড়ছে। আমরা বাংলাদেশ ও মিয়ানমারের প্রতিবেশী দেশ। প্রতিবেশী দেশ হিসেবে ভারত মানবিক দিক বিবেচনায় রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান চায়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp
error: Content is protected !!