ঢাকা, ১৪ এপ্রিল ২০২১, বুধবার

অবশেষে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসছে ইরান

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
পতাকা

আমাদের সামনে যে চ্যালেঞ্জ রয়েছে সেগুলো কখনোই খাটো করে দেখছি না। মাত্র আলোচনা শুরু হচ্ছে। দ্রুত কোনো বড় অগ্রগতি আশা করছি না। কারণ আমরা ধারণা করছি আলোচনা কঠিন হবে।

এবার পরমাণু চুক্তি রক্ষায় যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসছে ইরান। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এই আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের বলেন, আমাদের সামনে যে চ্যালেঞ্জ রয়েছে সেগুলো কখনোই খাটো করে দেখছি না।

মাত্র আলোচনা শুরু হচ্ছে। দ্রুত কোনো বড় অগ্রগতি আশা করছি না। কারণ আমরা ধারণা করছি আলোচনা কঠিন হবে। প্রাইস জানান, বাইডেন প্রশাসনের লক্ষ্য হলো চুক্তি মেনে চলতে দ্বিপক্ষীয় সমঝোতার মঞ্চ প্রস্তুত করা।

এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মঙ্গলবারের বৈঠক হলো নিষেধাজ্ঞা প্রত্যাহারের উপায় নিয়ে আলোচনা। ২০১৮ সালের মে মাসে সম্পূর্ণ অবৈধভাবে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন।

তিনি ঘোষণা করেন, ইরানকে তার ভাষায় আরেকটি ভালো চুক্তি স্বাক্ষরে বাধ্য করার লক্ষ্যে তেহরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগ করা হয়েছে। নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন পরমাণু সমঝোতা নিয়ে ইরানকে শর্ত দিয়েছেন।

তিনি দাবি করেছেন, ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে তেহরান যদি নিজের সব প্রতিশ্রুতি বাস্তবায়ন করে, তা হলে আমেরিকাও এ সমঝোতায় ফিরে আসবে।

সূত্র : বিবিসি।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *