ঢাকা, ২৮ জুলাই ২০২১, বুধবার

অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ শুরু ২৪ জুন

Facebook
WhatsApp
Twitter
Google+
Pinterest
বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০১৮-১৯ শিক্ষাবর্ষে রেজিট্রেশনকরা অনার্স কোর্সের যারা ২০১৮ সালের অনার্স প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে তারা ২০২০ সালের অনার্স ২য় বৰ্ষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

ঢাকা : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষার ফরম পূরণ শুরু হবে বৃহস্পতিবার ২৪ জুন। চলবে ১ আগস্ট পর্যন্ত।

২২ জুন মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত নিদের্শনা প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। নির্দেশনায় বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন।

২০১৩-১৪ (৪র্থ বর্ষ উত্তীর্ণ) ২০১৪-১৫ (৩য় বর্ষ উত্তীর্ণ) ২০১৫-১৬ (২য় বর্ষ উত্তীর্ণ) শিক্ষাবর্ষের উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র এফ গ্রেড পাওয়া কোর্সে ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

পরীক্ষায় অংশগ্রহণের শর্ত

নিয়মিত : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০১৮-১৯ শিক্ষাবর্ষে রেজিট্রেশনকরা অনার্স কোর্সের যারা ২০১৮ সালের অনার্স প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে তারা ২০২০ সালের অনার্স ২য় বৰ্ষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

অনিয়মিত : ২০১৫-১৬, ২০১৮-১৯ এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষে যে সব শিক্ষার্থী অনার্স ১ম বর্ষে উত্তীর্ণ হয়ে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অর্নাস দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হননি অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেনি ওই সব শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

অনুউত্তীর্ণ শিক্ষার্থীকে পূর্ববর্তী বছরের পাস করা কোর্সের তত্ত্বীয় পরীক্ষা দিতে হবে না। তবে যারা ২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষে প্রথম বারের মতো পরীক্ষায় অংশগ্রহণ করে সি বা ডি গ্রেড পেয়েছে শুধুমাত্র তারাই ২০২০ সালের পরীক্ষায় উচ্চতর গ্রেডে উন্নীত করার জন্য পরীক্ষা দেয়ার সুযোগ পাবে এবং এফ গ্রেড প্রাপ্ত সব কোর্সে পরীক্ষা দিতে হবে।

গ্রেড উন্নয়ন : ২০১৭-১৮ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৩য় বর্ষে প্রমোশন পেয়েছে, ওই সব শিক্ষার্থী শুধুমাত্র সি বা ডি গ্রেড কোস বা কোর্সসমূহ গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

যে সব শিক্ষার্থী ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৩য় বর্ষে প্রমোশন পেয়েছে কিন্তু একাধিক কোর্সে এফ গ্রেড রয়েছে তারা ২০২০ সালের পরীক্ষার এফ গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে অংশগ্রহণ করতে পারবে। সব এফ গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষা দিয়ে অবশ্যই ন্যূনতম ‘ডি’ গ্রেড এ উন্নীত করতে হবে।

২০১৯ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে সি উত্তীর্ণ প্রাপ্ত শিক্ষার্থীদের অনুপস্থিত ১টি কোর্সে ২০২০ সালের পরীক্ষার অবশ্যই অংশগ্রহণ করতে হবে। অন্যথায় তার কোর্স বাতিল হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *